নাটোরের ৪ কলেজের কেউ পাশ করেনি

নাটোর অফিস ॥
নাটোরের বেগম খালেদা জিয়া মহাবিদ্যালসহ ৪টি কলেজের কেউ এবার পাশ করেনি। এই চারটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করে ১৪ জন পরীক্ষার্থী। যাদের কেউ কৃতকার্য হতে পারেনি। এই চার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে নাটোরের বেগম খালেদা জিয়া মহাবিদ্যালয় থেকে এবছর ৪ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ নিলেও কেউ পাশ করতে পারেনি। এছাড়া গুরুদাসপুর উপজেলার ‘দুর্গাপুর স্কুল এন্ড কলেজ’ থেকে ৬ জন,নলডাঙ্গা উপজেলার স্বরকুতিয়া স্কুল এন্ড কলেজ থেকে ২ জন এবং বাগাতিপাড়া উপজেলার তমালতলা উইমেন্স কলেজ থেকে ২ শিক্ষার্থী এবারের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। কিন্তু এই চার প্রতিষ্ঠান থেকে ১৫ জনের একজনও উত্তীর্ন হতে পারেনি।
সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, নাটোর থেকে এবছর মোট ১১ হাজার ৪৬৭ জন এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করেন। এদের মধ্যে পাশ করেছে ৮ হাজার ৯৯২ জন। জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৪৬৩ জন শিক্ষার্থী। নাটোর জেলায় এবছর পাসের হার ৭৮ দশমিক ৪২ শতাংশ। মঙ্গলবার রাজশাহীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অলিউল আলম ঘোষিত ফল প্রকাশের পর এতথ্য জানা গেছে।
বেগম খালেদা জিয়া মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. ইব্রাহিম খলিল বলেন, প্রতিষ্ঠানটি নন এমপিওভুক্ত। শুরুর দিকে প্রতিষ্ঠানটি ছাত্র-ছাত্রীর সংখ্যা ভালো ছিল। পরবর্তীতে রাজনৈতিক পটপরিবর্তন সহ নানা কারনে এই কলেজে ভর্তি করাতে দিতো না। কলেজ খুলতেও অনেক সময় বাধা প্রদান করা হয়েছে। এরপরও প্রায় প্রতি বছর পাশের আনুপাতিক সংখ্যা আশানুরূপ হয়েছে। এবছর যে পাঁচজন পরীক্ষা দিয়েছে তারা নিয়মিত ক্লাস করেনি। প্রতিষ্ঠানটাকে নতুন করে ঢেলে সাজানোর চেষ্টা করছি আমরা । আগামীতে বছর ভালো ফলাফল হবে আশা করা হচ্ছে।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. রওশন আলী বলেন, এসব প্রতিষ্ঠানগুলোতে কেন পাস করল না সে বিষয়ে আমরা তদন্ত করব।
জেলা শিক্ষা অফিসার মো. শাহাদুজ্জামান বলেন, যেসব প্রতিষ্ঠানে একজনও পাস করেনি সেসব প্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে বসা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *