নাটোরে মহাষ্টমী তিথিতে কুমারী পূজা অনুষ্ঠিত

নাটোর অফিস ॥
নাটোরে মহাষ্টমী তিথিতে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সপ্তমী তিথি শেষে সকাল ৮ টার পরেই মহাষ্টমী তিথি শুরু হওয়ায় নাটোরের বিভিন্ন মন্দিরে মন্দিরে অষ্টমে বিহিত পূজা আরম্ভ হয়। আর মহাষ্টমীতে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে দুর্গাপূজার বিশেষ পর্ব ‘কুমারী পূজা’। নাটোরের চৌকিরপাড় এলাকায় গনেশ সরকার ও গোপেন সরকারের বাড়ির পূজামন্ডপে পারিবারিকভাবে এই কুমারী পূজা অনুষ্ঠিত হয়। এদিন সর্বকামনা সিদ্ধির জন্য কুমারী কন্যাকে পূজা করা হয় দেবী দুর্গার অঙ্গরূপে। নাটোরে পারিবারিকভাবে অনুষ্ঠিত এই কুমারী পূজা দেখতে উপচে পড়া ভিড় স্থানীয়দের।
দেবী দুর্গার কুমারী রূপের নাম ‘উমা’। সনাতন শাস্ত্রমতে, মাতৃভাবে কুমারীকন্যাকে জীবন্ত প্রতিমা কল্পনা করে জগৎমাতার উদ্দেশে শ্রদ্ধা নিবেদনই কুমারী পূজা।
হিন্দু ধর্মাবলম্বীরা মনে করেন, কুমারী কন্যার পূজা একাধারে সৃষ্টিকর্তার উপাসনা, মানবের বন্দনা আর পৃথিবীতে নারীর মর্যাদার প্রতিষ্ঠা। নারীর সম্মান, মানুষের সম্মান আর সৃষ্টিকর্তার আরাধনাই কুমারী পূজার অন্তর্নিহিত শিক্ষা। দেশের শান্তি ও কল্যাণ কামনায় প্রার্থনা জানান তারা।
সরকার পরিবারের সদস্যরা জানান, গত ১৬ বছর ধরে তারা পারিবারিকভাবে দুর্গা পুজা আয়োজন করে আসছেন। এবার প্রথমবারের মত তারা মহাষ্টমী তিথিতে কুমারী পূজার আয়োজন করছেন। তাদের পরিবারের সকল সদস্যদের আগ্রহে এই কুমারী পুজার আয়োজন করা হয়। এই কুমারী পুজা দেখতে সকাল থেকে অসংখ্য ভক্ত পুজা মন্ডপে এসে ভির করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *